AD-Bhoot - yodi dong

AD-Bhoot


Air, Sky, Cloud, Background, Clouds



--ছাতা টা ব্যাগ এ নিয়ে নাও ,ঝড় বৃষ্টি হবে বলেছে আব -হাওয়া দপ্তর । ."পরিবারের" আদেশ শিরোধার্য করে  ছাতা ভাগ্গিস সঙ্গে এনেছিলুম। আকাশ যেন ভেঙে পড়ছে সকাল এগারো টা  থেকেই।  বেলা বাড়তে  থাকে ,দুর্যোগ বাড়তে থাকে তাল দিয়ে। রাত দশটায় যখন হোটেল  থেকে বেরিয়ে ,হাওড়া স্টেশন এর দিকে চললুম তখন,ঝম ঝম করে বৃষ্টি হচ্ছে ,সঙ্গে বাজ পড়ছে,হাওয়া বইছে শোঁ শোঁ  করে । হাওড়া থেকে ট্রেন ছাড়লো প্রায় এক ঘন্টা লেট্ করে। কামরা অনেকটাই খালি খালি ,হু হু শব্দে হাওয়া দিচ্ছে ,জানলা গুলো নামানো ,বার বার উঠে দেখছি  আমার স্টেশন ছেড়ে গেল নাকি?

 আন্দুল পৌছলাম -রাত তখন সাড়ে বারোটা। প্লাটফর্ম এ এক জন নামলো আমার সাথে ,পলকে হাওয়া  হয়ে গেলো ,তার বাড়ির দিকে ,আমি আর ও ঘাব্ড়ে গেলাম ,একেতো ঝোড়ো রাত ,ঝড় বৃষ্টি সমানে চলছে ,একবার করে বিদ্যুৎ চমকে বাজ পড়ে,আর আমি ভাবি কতো  ক্ষনে বাডি  পৌছাবো ?এখান থেকে বাড়ি প্রায় কুড়ি মিনিট।রিক্সা ,টোটো সব হাওয়া আজকে ,কেউ কোথাও নেই।  ছাতা খুলি ,কৃষ্ণ বলি ,আগে চলি ,হনূমান চালিসা পড়তে পড়তে বাড়ির দিকে  এগোলাম। রাস্তায় লোক তো দূর ,একটা কুকুর পর্যন্ত নেই। বৃষ্টির ঝম ঝম শব্দের মধ্যে  চলছি।বাম দিকে ঘুরলাম ,আর দস মিনিট গেলে বাড়ি ,পুকুর পার দিয়ে চলছি ,দেবুদার দোকান তা কাছেই ,টালির চালের দোকান পুকুরের ঠিক উল্টো দিকে ,বিড়ি ,সিগারেট  মসলা পাতি বিক্রি করে দেবুদা। পিছনে থাকে, বৌদি  বাচ্চাদের নিয়ে ,সামনে দোকান। একটু এগোলেই আমাদের গ্রামের প্রথম  শশান টা। তার পর দ্বিতীয় তা পড়বে। রাস্তায় আলো আছে ,ভয়ের তেমন কোনো কারণ নেই ,তবুও তারা তাড়ি বাড়ি পৌঁছে তে চাই। পুকুরে ঝম ঝম করে  জল পড়ছে ,ছপ্ ছপ্ করে হেটে চলেছি আমি.,-জেবা দা ছাতা নেই বুঝি ,আমাদের পাশের পাড়ার জীবন দা দাঁড়িয়ে দেবু দার  দোকানের সামনের চালার নিচে ,সাইকেল টা  লাগানো আছে ,দোকানের বন্ধ দরবাজায় ,জীবন দা ওটার সামনেই দাঁড়িয়ে। আমি চলতে চল তে বলি --আমি এগোই তা হলে। ওই দুর্যোগের মধ্যে বাড়ি ফিরি আমি। বাড়ির সামনে ছাতা নিয়ে আমার ছোট ভাই দারিয়ে আছে,,মা ও বৌ দাঁড়িয়ে ঘরের দরবাজায় -আজ এই দুর্যোগে লোক তাড়াতাড়ি  বাড়ি ফেরে -আর তুমি?

  ভিজে জুতো জামা ছাড়তে ছাড়তে ,ভাই কে বলি ,জানিস ভাই জেবা দা আটকে গাছে এই জল ঝড়ে ,
দেবুদার দোকানে দাঁড়িয়ে আছে  ,অফিস থেকে ফিরছে  মনে হয়। জেবা দা ,কোন জেবা  দা ?আরে জেবা দা ,যে স্টেট ব্যাঙ্ক এ চাকরি করে,ছোট কাকার বন্ধু। ...ভাই অবাক হয়ে আমায় দেখে। ..তারপর বলে -----জেবা দা তো মারা গেছে পাঁচ বছর আগে.............

 তবে ওটা কে ছিলো দাঁড়িয়ে ?কাকে দেখলুম আমি ?

No comments

Powered by Blogger.